আর্টিকেলপ্রবন্ধবাংলাদেশ

ভূ-রাজনীতিঃ বাংলাদেশ নিয়ে চীন এবং ভারতের প্রচ্ছন্ন যুদ্ধ চলছে

বাংলাদেশের সঙ্গে ভালো সম্পর্ক গড়তে ভারত আর চীনের মধ্যে যে যুদ্ধ চলছে, এটি আমাদের মতো পুরো বিশ্বের রাজনৈতিক বিশেষজ্ঞরাও এখন জানেন এবং এটি নিয়ে সম্প্রতি যু্ক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াতে দুটো বড় প্রতিবেদনও চাপা হয়েছে।

এই সম্পর্কে আমরা মনে রাখবো, চীন বাংলাদেশে ১৭ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে আমাদের মুদ্রাগুলো নিয়ে যায় অথচ আমাদের থেকে পণ্য কিনে মাত্র ৭৫ কোটি ডলারের। অংকের হিসেবে একশ কোটি মানে এক বিলিয়ন। সুতরাং বাণিজ্যে চীন বড় জাদুকর।

আবার ভারত আমাদের দেশে পণ্য বিক্রি করে বছরে প্রায় আট বিলিয়ন ডলারের কিন্তু কিনে মাত্র ২৬ কোটি ডলারের। মানে দু’জনেই বেচতে বেচে আমাদের দেশে কিন্তু কিনতে কিনে অন্য দেশ থেকে।

আমরা আরো বেশি মনে রাখবো, ভারতের সাথে আমাদের আছে ঐতিহাসিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সম্পর্ক যেখানে চীন শুরু থেকেই শকুনি মামা। আবার দিল্লীর সাথে ইসলামাবাদের আজন্ম বৈরিতা আর আইএসআইয়ের সাথে বেইজিংয়ের ঠারে ঠারে প্রণয়ের কথাও আমরা মনে রাখবো।

আমরা রোহিঙ্গা প্রশ্নে দুই সখাকেই দেখেছি বন্ধের কি মায়া আর কি বাস্তবতা। সুতরাং আমরা বঙ্গোপসাগর বলয়ে আমাদের গুরুত্ব বিবেচনায় রেখে সাবধানেই পা ফেলবো।

আমরা সবচেয়ে বেশি মনে রাখবো, ক্ষমতায় কে যাবে আর কে থাকবে তা ঠিক করবে বাংলার জনগণ। বেইজিং, ইসলামাবাদ কিংবা দিল্লীর দিকে যারা তাকিয়ে থাকবে, আমরা তাদের স্রেফ তালাক দেব।